শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
কাজলার ফুলতলাকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিনের

কাজলার ফুলতলাকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিনের

কাজলার ফুলতলাকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিনের
কাজলার ফুলতলাকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিনের

মাসুদ রানা রাব্বানী: রাজশাহী মহানগরীর কাজলা ফুলতলা। স্থানীয়রা বলেন মিনি পর্যটন কেন্দ্র ও দৃষ্টিনন্দন স্থান। প্রত্যেকদিন সকাল থেকে রাত আবদি যুবক-যুবতী, তরুন-তরুনী সহ বিভিন্ন বয়সি মানুষের ঢল নামে সেখানে। স্থানীয় দিনমুজুর ও গবির মানুষেদের ক্ষুদ্র ক্ষুদ্র কর্মসংস্থান হয়েছেও সেখানে। চটপটি. বাদম, ফুচকার দোকানও রয়েছেও সেখানে। নগরীর মতিহার থানাধিন শহর রক্ষা বাঁধের উপর অবস্থিত ফুলতলা। তার নিচ দিয়ে বয়ে গেছে পদ্মা নদী।

স্থানটিতে মানুষের চাহিদার উপর বিবেচনা করে ২০০৭ সালে অর্থাৎ ১৪ বছর আগে ২৫টি গাছের চারা রোপন করেন দেশ প্রেমিক বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ উদ্দিন। দির্ঘদিন কয়েক বছর ধরে শহররক্ষা বাঁধের কোল ঘেষে মেহগুনি, কড়াই, বট, বকুল ফুল ও দেবদারু গাছগুলি এই মিনি পর্যটকে শোভা পাচ্ছে। নদীর কোলে সবুজ বৃক্ষের মেলা সত্যিই অপূর্ব দৃশ্য বিনোদন প্রেমিদের মুগ্ধ করে। বিশেষ করে গ্রীষ্মের তাবদাহ আর ভ্যাপসা গরমে নদীর পাড়ের বাসিন্দাদের প্রায় সারারাতই দেখা যায় এই ফুলতলায়।

স্থানীয় বাসিন্দা মোজাম্মেল হক রনি বলেন, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ উদ্দিন গাছগুলি রোপন করায় ফুলতলায় সবুজের সমারোহ সত্যিই মুগ্ধ করে মানুষকে। গ্রীষ্ম মৌসুমে স্বস্তির আশায় গাছের নিচে ছায়ায় বসে থাকেন শতশত মানুষ। এছাড়া রাবি, রুয়েটের হাজার হাজার শিক্ষার্থীরা ভিড় জমায় এই স্থানটিতে।

ফলতলা নদীর পাড়ে বন্ধুদের নিয়ে বেড়াতে আসা বিনোদন প্রেমী রুয়েটের শিক্ষার্থী তানভীর আহমেদ আবির বলেন, আই বাঁধ, টি বাঁধ, বড় কঠি সংলগ্ন পদ্মা গাডেনসহ পদ্মার পাড়ের বিনোদন কেন্দ্র গুলি বেশ পরিপাটি করে সাজানো। স্থানগুলিতে হাজার হাজার বিনোদন প্রেমিদের ঢল নামে। আর এই সকল বিনোদন কেন্দ্র গুলিতে গড়ে উঠেছে দামি দামি খাবারের দোকান। মানুষের চাহিদা অনুযায়ী প্রায় সকল স্বাদের খাবার মেলে এসকল বিনোদন কেন্দ্রে। পাশাপাশি কর্মসংস্থান হওয়ায় বেকারত্বও কমেছে। আর এই সকল কাজগুলি করেছেন রাজশাহীর রুপকার নগর পিতা রাসিক মেয়র এইচএম খায়রুজ্জামান লিটন।

তিনি আরও বলেন, রাজশাহী নগরী শিক্ষা নগরী। আর মতিহার থানা এলাকায় অবস্থিত রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), এছাড়াও বরেন্দ্র বিশ্ববিদ্যালয় সহ একাধিক বে-সরকারী বিশ্ববিদ্যালয় স্কুল কলেজ রয়েছে এই অঞ্চলে। আর তাই কাজলা ফুলতলা পদ্মা পাড়ে বিনোদন কেন্দ্র গড়ে তোলা হলে বিনোদন প্রেমিরা উপকৃত হতো। পাশাপাশি বেকার লোকজনের কর্মসংস্থান হতো বলেও জানান এই শিক্ষার্থী।

কাজলা এলাকার স্থানীয় বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ উদ্দিন বলেন, বিজয়ের মাস ডিসেম্বর। আমি জিবিত থাকা অবস্থায় কাজলা ফুলতলা স্থানটি বিনোকেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি করছি রাজশাহীর রুপকার রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন-এর কাছে।

তিনি আরও বলেন, করোনার মধ্যেও এ স্থানটিতে প্রত্যেকদিন বিপুল সংখ্যক লোকজনের আগমন ঘটে। নদীর পাড়ের ব্লকের উপর বসে আড্ডা দিতে দেখা যায় বিভিন্ন বয়সি ছেলে মেয়ে ও বয়স্ক নারী-পূরুষদের। এখানে বসার কোন ব্যবস্থা না থানায় ভোগান্তীতে পড়তে হয় বয়স্ক নারী-পূরুষদের। আর তাই বসার সুব্যবস্থা করা সহ বিনোদন কেন্দ্রের দাবি জানান তিনি।

মতিহার বার্তা ডট কম: ১৫ ডিসেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply